ক্লাশ শুরুর দাবিতে রাজশাহী পলিটেকনিকে শিক্ষার্থীদের বিক্ষোভ, শিক্ষকদের না

রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের দ্বিতীয় শিফটের শিক্ষার্থীরা ক্লাশ শুরুর দাবিতে আন্দোলন করেছে। বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুরের পর থেকে বিকেল পর্যন্ত তারা ইনস্টিটিউটের অধ্যক্ষের অফিস ভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। পরে পুলিশ এসে পরিস্থিতি শান্ত করে।
এদিকে, পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষকরা দ্বিতীয় শিফটের শিক্ষার্থীদের ক্লাশ নেবে না জানিয়ে প্রতিষ্ঠানের অধ্যক্ষকে লিখিত চিঠি দিয়েছে। এসময় তারা অধ্যক্ষের অফিসচত্বরে অবস্থান কর্মসূচিও পালন করেন। ফলে ইনস্টিটিউটের দ্বিতীয় শিফটের শিক্ষার্থীদের শিক্ষা জীবন নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে।
বাংলাদেশ পলিটেকনেক শিক্ষক সমিতির রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট শাখার সভাপতি মোঃ ওহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক এসএম আজম উল্লাহ জানান, সকাল থেকে দুপুর পর্যন্ত প্রথম শিফটের ক্লাস-পরীক্ষা নেয়ার পর দুপুরের পর থেকে দ্বিতীয় শিফটের ক্লাশের জন্য তারা গত বছরের জুন পর্যন্ত ২০১৫ সালের পে-স্কেলের মূল বেতনের ৫০ ভাগ সম্মানী পেয়ে আসছিলেন। গত ১৩ মাস ধরে সম্মানী বন্ধ থাকলেও তারা দ্বিতীয় এতোদিন শিফটের ক্লাশ-পরীক্ষা নিয়ে এসেছেন। কিন্তু এখন থেকে তারা দ্বিতীয় শিফটের ক্লাশ-পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তবে ২০১৫ সালের নতুন পে-স্কেলের ৫০ ভাগ বহাল রেখে এবং ক্রমান্বয়ে শতভাগে উন্নীত করলে শিক্ষকরা আবারো দ্বিতীয় শিফটের ক্লাসে ফিরে যাবে বলে জানান তারা।
এদিকে, বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক পরিষদের রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট শাখার সভাপতি এএসএম হুমায়ুন কবির ও সাধারণ সম্পাদক মোঃ শাহীনুর রহমান জানান, বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক পরিষদ ও বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতাভুক্ত কর্মচারি সমিতির যৌথ কর্মসূচির অংশ হিসেবে তারা দ্বিতীয় শিফটের ক্লাশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বিষয়টি বৃহস্পতিবার রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষকে লিখিতভাবে জানিয়ে দেয়া হয়েছে। এসময় দ্বিতীয় শিফটের আন্দোলনরত শিক্ষার্থী ও সেখানে উপস্থিত তাদের অভিভাবকদের কাছে ক্লাশ না নেয়ার যৌক্তিকতা তুলে ধরা হয়েছে। তারাও শিক্ষকদের দাবির সাথে একাত্মতা ঘোষণা করেছে।
Previous Post Next Post