উইকি লাভস আর্থ ২০১৯ – উইকিপিডিয়ার মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরুন

Untitled
দেশের সংরক্ষিত প্রাকৃতিক বনাঞ্চল ও এর জীববৈচিত্র্যের ছবি নিয়ে বাংলাদেশে তৃতীয়বারেরমত শুরু হচ্ছে উইকিপিডিয়ার ছবি প্রতিযোগিতা ‘উইকি লাভস আর্থ ২০১৯’ (ডব্লিউএলই)। আন্তর্জাতিক এ প্রতিযোগিতাটি এ বছর ৩৫টি দেশে অনুষ্ঠিত হচ্ছে।

এক মাসব্যাপী স্থায়ী প্রতিযোগিতাটি আগামী ১ জুন, শনিবার থেকে শুরু হয়ে চলবে ৩০ জুন পর্যন্ত। ২০১৭ সাল থেকে বাংলাদেশে প্রতিযোগিতাটি আয়োজন করে আসছে ‘উইকিমিডিয়া বাংলাদেশ’।
প্রতিযোগিতা পাতায় দেয়া তালিকা থেকে বাংলাদেশের প্রাকৃতিক সংরক্ষিত অঞ্চলের যেকোনো সময় তোলা ছবি জুন মাসে জমা দিয়ে প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে। প্রতিযোগিতায় একজন একাধিক ছবি জমা দিতে পারবেন। প্রতিযোগিতা শেষে প্রতিটি দেশ থেকে সেরা ১০টি ছবি আন্তর্জাতিক বিচারকদের কাছে পাঠানো হবে এবং সব দেশের ছবি থেকে সেরা ১৫টি ছবি আন্তর্জাতিকভাবে বিজয়ী ঘোষণা করা হবে।
Wiki loves earth 2019 banner
আন্তর্জাতিকভাবে প্রথম বিজয়ী ২০২০ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়া’য় যোগদানের সুযোগ সহ অন্য বিজয়ীগণ বিভিন্ন অংকের গিফ্ট ভাউচার পাবেন। এছাড়া স্থানীয় পর্যায়েও বিজয়ীদের জন্য রয়েছে আলাদা পুরস্কার।
উল্লেখ্য, ২০১৩ সালে এ প্রতিযোগিতাটি প্রথম ইউক্রেনে শুরু হয়। আন্তর্জাতিক এ আলোকচিত্র প্রতিযোগিতা প্রতিবছর মে ও জুন মাসে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো স্ব-স্ব সংরক্ষিত অঞ্চলের ছবি নিয়ে অংশগ্রহণ করে। গত বছর প্রতিযোগিতায় ৩২টি দেশের ৭ হাজারের বেশি অংশগ্রহণকারী প্রায় ৯০ হাজার ছবি নিয়ে অংশগ্রহণ করে।
এরমধ্যে গত বছর আন্তর্জাতিক সেরা ১৫টি ছবির মধ্যে বাংলাদেশের আব্দুল মোমিনের তোলা সাতছড়ি জাতীয় উদ্যানের একটি ছবি ৩য় ও বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে তাঁর তোলা বন বাটনের অপর একটি ছবি ৮ম এবং শাহেনশাহ বাপ্পির তোলা কাঠ শালিকের একটি ছবি ১২তম স্থান লাভ করে। ২০১৭ সালে বাংলাদেশ থেকে প্রথমবার অংশ নিয়েই পল্লব কবিরের তোলা মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের একটি ছবি আন্তর্জাতিকভাবে ১১তম স্থান দখল করেছিল।
২০১৯ সালের প্রতিযোগিতায় অংশগ্রহণ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন: http://wikiloves.org/earth
নিচের তিনটি তালিকার যে কোন স্থান ও এর জীববৈচিত্র্যের ছবি জমা দেওয়া যাবে:
Previous Post Next Post